1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. admin@asianbarta24.com : arifulweb :
  3. angelhome191@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  4. info@asianbarta24.com : Dev Team : Dev Team
শুক্রবার, ২৪ মার্চ ২০২৩, ১০:১৪ অপরাহ্ন
সর্বশেষ :
চকরিয়ায় আন্তঃজেলা ডাকাত দলের গ্রুপ লিডার আল আমিন অবশেষে গ্রেফতার বগুড়ার দুপচাঁচিয়া পদ্ম পুকুরে শহীদদের বদ্ধভূমি ফলক উন্মোচন ঠাকুরগাঁওয়ে রমজান উপলক্ষে আব্রুয়ান  ফাউন্ডেশনের বিভিন্ন সামগ্রী বিতরণ ঠাকুরগাঁওয়ে কয়েকদিনের বৃষ্টিতে কৃষকের স্বস্তি: বোরো ক্ষেতে পানি জমেছে শারজায় বাংলাদেশী সুপার মার্কেটের উদ্বোধন বড়াইগ্রামে কাটার আগেই পুড়ে ছাই হলো ৩৬ বিঘা পাকা গম চীন ইউক্রেন যুদ্ধকে তার হুমকির বিষয়ে বিশ্বকে সতর্ক করতে কাজে লাগাচ্ছে রাজশাহীর পুঠিয়ায় সড়ক দুর্ঘটনায় শিক্ষক নিহত বগুড়ায় ওজনে কম দেয়ায় দুই প্রতিষ্ঠানের জরিমানা রাজধানীতে মহিলা ছিনতাইকারী চক্রের ৪ সদস্য’কে গ্রেফতার করলো মিরপুর থানা পুলিশ

বিশ্বসেরা ২% গবেষকের তালিকায় বাংলাদেশে আইইউবিএটির দুইজন শিক্ষক

  • আপডেট করা হয়েছে : বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২
  • ৩৮ বার দেখা হয়েছে

শাহাদাত হোসেন শাকিল:বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় স্থান করে নিয়েছেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) দুইজন শিক্ষক । তারা হলেন আইইউবিএটি এর অর্থনীতি বিভাগের অধ্যাপক ও চেয়ার ড. গোলাম রাসুল। এছাড়া একই বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুভাষ চন্দ্র পালও এই তালিকায় আছেন। তারা চলতি বছরের বিশ্বখ্যাত গবেষণা প্রকাশনা সংস্থা ‘এলসেভিয়ের’ ও যুক্তরাষ্ট্রের ‌‘স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি’প্রণীত ২০২১-’২২ সালের বিশ্বসেরা ২ শতাংশ গবেষক তালিকায় স্থান পেয়েছেন ।

ড. গোলাম রাসুল দীর্ঘ সময় ধরে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেইন ডেভলপমেন্ট (আইসিআইএমওডি) এর প্রধাণ অর্থনীতিবিদ হিসাবে যুক্ত ছিলেন।

অন্যদিকে ড. সুভাষ চন্দ্র পাল আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিভিন্ন গবেষণা সাময়িকীতে ৮০টি অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন।

ড. সুভাষ চন্দ্র পাল দক্ষিন আফ্রিকা থেকে স্নাতকোত্তর এবং দক্ষিন কোরিয়া থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। আইইউবিএটিতে শিক্ষকতার পাশাপাশি তিনি বর্তমানে এলসেভিয়ার জার্নাল অফ এডিটিভ ম্যানুফ্যাকচারিং লেটারস এবং হিন্দাউই জার্নাল অফ অ্যাডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং-এর সম্পাদকীয় বোর্ডের সদস্য এবং 8টিরও বেশি জার্নালের পর্যালোচক।

তিনি বর্জ্য পুনর্ব্যবহার, কংক্রিটের ক্ষয় এবং স্থায়িত্ব, ন্যানো পার্টিকেলস এবং থ্রিডি কংক্রিট প্রিন্টিং প্রযুক্তিতে অগ্রগতি নিয়ে গবেষণা করে থাকেন। তিনি আইইউবিএটি’র প্রতিষ্ঠাতা ড এম আলিমউল্যা মিয়ানের নামে প্রতিষ্ঠিত ‘মিয়ান রিসার্চ ইনস্টিটিউট এর আওতায় ২০২০ এবং ২০২১ সালে শ্রেষ্ঠ গবেষক হিসেবে সম্মাননা পেয়েছিলেন।

আইইউবিএটি এর এই দুই শিক্ষকের সাফল্য উদযাপন উপলক্ষ্যে ১৯ অক্টোবর বুধবার মিয়ান রিসার্চ ইনস্টিটিউটের উদ্যোগে আইইউবিএটি সভাকক্ষে বিশেষ সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. আবদুর রব, কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিনা নার্গিস এবং রেজিস্ট্রার অধ্যাপক লুৎফর রহমান। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগীয় প্রধান, পরিচালক, কো-অর্ডিনেটর, শিক্ষক–শিক্ষার্থী, কর্মকর্তা–কর্মচারী উপস্থিত ছিলেন।

সম্মাননা প্রাপ্ত অধ্যাপকদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. আবদুর রব বলেন, ‘গবেষণা দীর্ঘ পরিশ্রমের কাজ, ধৈর্য্যের কাজ। তবে দৃঢ় মনোভাব নিয়ে লেগে থাকলে একাজে সফল হওয়া সম্ভব। গবেষণার শুরুতেই যেন কেউ হাল না ছেড়ে দেয়। বরং নিজের ভুল থেকে শিখে বার বার চেষ্টা করতে হবে। আইইউবিএটি ভবিষ্যেত বাংলাদেশে আরও উচ্চমানের গবেষক তৈরি করতে চায়।’

উল্লেখ্য মিয়ান রিসার্চ ইনস্টিটিউট বিভিন্ন বিষয়ে গবেষণা ও প্রকাশনার জন্য আইইউবিএটি’র শিক্ষক ও গবেষকদের গবেষণা মঞ্জুর , দিকনির্দেশা ও মূল্যায়ন পরিচালা করে। বর্তমানে মিয়ান রিসার্চ ইনস্টিটিউটের মঞ্জুরী ও দিকনির্দেশনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগন কৃষি, প্রকৌশল ও প্রযুক্তি, ব্যবসায় প্রশাসন, পরিবেশ, জলবায়ূ, টিকশই উন্নয়ন, শিক্ষাসহ বিভিন্ন বিষয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করে আসছে। প্রতি বছরই এসব গবেষণার ফলাফল নিয়ে সেমিনারের আয়োজন করা হয় এবং গবেষকদের সম্মানা দেওয়া হয়।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

এরকম আরও বার্তা
স্বত্ব © ২০১৫-২০২২ এশিয়ান বার্তা  

কারিগরি সহযোগিতায় Pigeon Soft