1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. admin@asianbarta24.com : arifulweb :
  3. angelhome191@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  4. info@asianbarta24.com : Dev Team : Dev Team
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৪:৩৭ অপরাহ্ন
সর্বশেষ :
গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে বিজয় দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতি সভা  ফলোআপ নিউজ:….সিরাজগঞ্জে ১৩ দিনে ১১ থানায় আ’লীগের মামলার জালে বিএনপির ১৬৭৪ নেতাকর্মী : গ্রেপ্তার-৭ মির্জাপুরে অবৈধ ৯ টি ইটভাটাকে ১ কোটি ১৮ লাখ টাকা জরিমানা ১ ডিসেম্বর ‘মুক্তিযোদ্ধা দিবস’ রাষ্ট্রীয় স্বীকৃতি দিন : বাংলাদেশ ন্যাপ  ফুলবাড়ীতে স্কাউটস ভবন নির্মান কাজের ভিত্তি প্রস্তর উদ্বোধন পুলিশি বাধাঁয় ১৫ কিলোমিটার রাস্তা হেঁটে নেতা-কর্মী পৌছালেন সমাবেশস্থলে রেলপথ মন্ত্রণালয়ের প্রতি আস্থাহীনতাই খালাসী নিয়োগ পরীক্ষায় ব্যাপক অনুপস্থিতির কারণ ১০ দফা দাবিতে রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট শুরু রাজশাহীতে বিএনপির সমাবেশে যেতে পথে পথে বাধা দুই দিন আগেই নেতাকর্মীদের জনস্রোত

মেধাবীদের মেধার যেন অপমৃত্যু না হয়

  • আপডেট করা হয়েছে : শনিবার, ৮ অক্টোবর, ২০২২
  • ১৫ বার দেখা হয়েছে

আমিনুল ইসলাম হিরো:
আমাদের চারপাশে অসংখ্য মেধাবী ব্যাক্তি আছেন। কেউ সমাজে মেধার স্মৃতি রেখে গেছেন আবার কেউ রাখতে পারেননি। মেধা হারিয়ে গেলে মেধাবীর ক্ষতি হয় না বরং চরম ক্ষতির স্বীকার হয় সমগ্র পৃথিবীর। সমাজের পরবর্তী বংশধরেরা এগিয়ে যাওয়া হতে যোজন যোজন পিছিয়ে থাকতে বাধ্য হয়।

মেধার অপমৃত্যু রোধ করা এই সমাজে সচেতন মানুষের অন্যতম কাজ হওয়া উচিত। মোবাইল আর চ্যাটিং এ নিজেকে নিয়ে ব্যস্ত থাকাটাই জীবনের লক্ষ্য বা উদ্দেশ্য হতে পারেনা। এসব সমস্যা থেকে তরুণদের রক্ষা করতে হবে। আর রক্ষা করতে হলে সম্মিলিত প্রচেষ্টার কোনো বিকল্প নেই। মাদকদ্রব্য, পর্ণোগ্রাফি, বেকারত্ব, অস্ত্রবাজিসহ নানা অপকর্মে লিপ্ত হচ্ছে তরুণ সমাজের একটি বড় অংশ। আবার অন্যদিকে এক শ্রেণীর যুব সমাজকে কৌশলে ধর্মের অপব্যাখ্যার দ্বারা বিপথগামী করানো হচ্ছে। এসব কর্মকাণ্ড সংগঠিত হচ্ছে রাজনৈতিক এবং গোষ্ঠী বা ব্যক্তিস্বার্থ উদ্ধারের তাগিদেই।

হত্যা, ধর্ষণ, আত্মহননের মিছিলে বেরিয়ে পড়ছে সমাজের টগবগে তরুণ। নৈতিকতার বিপর্যয় এবং অধঃপতনের ভয়ানক চিত্র মাঝে মাঝে যখন চোখের সামনে ভেসে উঠে তখন নিজেকে খুব লজ্জিত মনে হয়। জাতি ও সমাজের উজ্জ্বল নক্ষত্র আজকের যুব বা তরুণসমাজ। কিন্তু তাদের একটি অংশ যেভাবে মাদকে আসক্ত হয়ে পড়ছে, এই নিয়ে জনমনে দেখা দিয়েছে শঙ্কা। এর কুপ্রভাবে যেভাবে আমাদের তারুণ্য শক্তি ধ্বংসের দ্বারপ্রান্তে উপনীত, তা থেকে বেরিয়ে আসতে হবে।
ইতিহাস ঐতিহ্য আর ক্রমবর্ধমান সভ্যতার ক্রমবিকাশের প্রতি ভ্রুক্ষেপ না করে মানুষ তার আপন সত্তার কথা ভুলে গিয়ে জড়িয়ে পড়ছে নানান অপকর্মে। এই অপকর্মগুলো থেকে বের হয়ে আসতে হবে।

সামাজিক অবক্ষয়ের হাত থেকে বাঁচতে হলে সর্বাগ্রে প্রয়োজন সামাজিক সচেতনতা সৃষ্টি। সেই সঙ্গে ধর্মীয় অনুশাসনের অনুশীলন, পরমত সহিষ্ণুতা, পারস্পরিক শ্রদ্ধাবোধ জাগ্রত করা উচিত।

যুব সম্প্রদায়কে সব রকমের অন্যায় অবিচারের বিরুদ্ধে সজাগ থাকতে হবে। অন্যায়ের কাছে আমরা নিজেদের মেধাশক্তিকে নষ্ট করলে হবে না। আসুন আমরা সকলে মিলে বঞ্চিত, পিছিয়ে পড়া কিংবা সুবিধাহীন এসব মেধার উপযুক্ত যত্নের মাধ্যমে সুন্দর একটি পরিবেশ সৃষ্টি করি। একজন প্রকৃত মেধাবী দেশের জন্য অনেক কাজ করতে পারেন। তাই মেধার যেন অপমৃত্যু না হয় তার দিকে সবার খেয়াল রাখতে হবে।

লেখকঃ সাংবাদিক,
rofiqul.nayem@gmail.com

বন্ধুদের মাঝে শেয়ার করুন

এরকম আরও বার্তা
স্বত্ব © ২০১৫-২০২২ এশিয়ান বার্তা  

কারিগরি সহযোগিতায় Pigeon Soft