1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. admin@asianbarta24.com : arifulweb :
  3. angelhome191@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  4. info@asianbarta24.com : Dev Team : Dev Team
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১১:২৫ পূর্বাহ্ন
সর্বশেষ :
নাইক্ষ্যংছড়িতে মাদ্রাসা শিক্ষার্থীর বিয়ে ঠেকালো ইউএনও ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণ সমাবেশ নয়াপল্টনেই হবে; মির্জা ফখরুল জীবনের পরম তৃপ্তি আর ভালোবাসায় জড়িয়ে আছে সলঙ্গার প্রিয় নীড়ের তৃতীয় লিঙ্গের বাসিন্দারা রাণীশংকৈলে ২০০ ফুট পতাকা নিয়ে আর্জেন্টিনা সমর্থকদের মিছিল জয়পুরহাট আইনজীবী সমিতি নির্বাচনে নৃপেন্দ্রনাথ সভাপতি  ও শাহীন সাধারণ সম্পাদক নির্বাচিত বঙ্গবন্ধুসেতু পূর্বপাড়ের বাগান থেকে অজ্ঞাত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার মানবিক গুণাবলি বিকাশে লেখকদের ভূমিকা গুরুত্বপূর্ণ : লায়ন গনি মিয়া বাবুল গাইবান্ধা পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলামকে বদলি নতুন পুলিশ সুপার মো. কামাল হোসেন গাইবান্ধায় বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের ১ম জেলা সম্মেলন অনুষ্ঠিত গোবিন্দগঞ্জের সাঁওতাল নারীদের ক্রীড়া ও ঐতিহ্যবাহী তীর ছোড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক উৎসব

অখণ্ড রাশিয়ার শেষ নেতা মিখাইল গরবাচেভ আর নেই

  • আপডেট করা হয়েছে : বুধবার, ৩১ আগস্ট, ২০২২
  • ৩ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট:
মিখাইল গরবাচেভের বয়স হয়েছিলো ৯১ বছর।
একটি হাসপাতালে তার জীবনাবসান ঘটে, দীর্ঘদিন ধরে তিনি গুরুতর অসুস্থ ছিলেন।

গরবাচেভ ১৯৮৫ সালে সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনিই সংস্কারের উদ্যোগ নিয়ে কমিউনিস্ট রাশিয়াকে স্বেচ্ছা-আড়াল থেকে বের করে উন্মুক্ত করতে থাকেন বিশ্বের সামনে। সংস্কারের দুটি কৌশল প্রয়োগ করেন তিনি, পেরেস্ত্রয়কা ও গ্লাসনস্ত। আর এই পদক্ষেপের মধ্যদিয়ে, দ্বিতীয় মহাযুদ্ধের পর যে শীতল যুদ্ধে পৃথিবী বিভক্ত ছিলো দুভাগে, সেই কোল্ড ওয়ারের পরিসমাপ্তি ঘটিয়ে ইতিহাসে স্থান করে নেন এই নেতা। কিন্তু সোভিয়েত ইউনিয়নের অখণ্ডতা রক্ষায় চরমভাবে ব্যর্থ হন তিনি, ১৯৯১ সালে সোভিয়েত ভেঙ্গে যায়। সোভিয়েত ভেঙ্গে যাওয়ার বিপুল সংখ্যক রাশিয়ান এখনো তাকে আক্ষরিক অর্থেই গালমন্দ করেন সংস্কারবাদী এই নেতাকে।

মিখাইল গরবাচেভের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জানিয়েছেন প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

এরকম আরও বার্তা
স্বত্ব © ২০১৫-২০২২ এশিয়ান বার্তা  

কারিগরি সহযোগিতায় Pigeon Soft