1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. admin@asianbarta24.com : arifulweb :
  3. angelhome191@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  4. info@asianbarta24.com : Dev Team : Dev Team
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৪:২৯ পূর্বাহ্ন

সবুজ আনদোলনের পক্ষ থেকে গ্রীনম্যান অ্যাওয়ার্ড পাচ্ছেন ৮ বিশিষ্ট নাগরিক

  • আপডেট করা হয়েছে : সোমবার, ২৯ আগস্ট, ২০২২
  • ২০ বার দেখা হয়েছে

প্রেস বিজ্ঞপ্তি
পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে ভূমিকা রাখায় গ্রীনম্যান অ্যাওয়ার্ড পাচ্ছেন ৮ বিশিষ্ট নাগরিক।

২০১৮ সালের ১ সেপ্টেম্বর একটি স্বপ্ন দিয়ে যাত্রা শুরু হয় সবুজ আন্দোলনের। যার মধ্যে অন্যতম জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয় রোধে জনসচেনতা তৈরি, আন্তর্জাতিক জলবায়ু তহবিল আদায়ে জনমত তৈরি, ২৫ ভাগ বনায়ন তৈরিতে ভূমিকা রাখা, পাটজাত পণ্যের ব্যবহার নিশ্চিত করাসহ পরিবেশ বিপর্যয় রোধে সোচ্চার ভূমিকা পালন করা। সংগঠনটি প্রতিষ্ঠা করেন তরুণ সংগঠক বাপ্পি সরদার। বর্তমান সময়ে সংগঠনে দেশে ও বিদেশে মিলিয়ে প্রায় ৮০ হাজার সদস্য কাজ করছে। প্রতিবছর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠন থেকে পরিবেশ খাতে বেসরকারিভাবে জাতীয় পুরস্কার “গ্রীনম্যান অ্যাওয়ার্ড” প্রদান করে আসছে। এ বছর পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে বিশেষ ভূমিকা রাখায় আগামী ১ সেপ্টেম্বর ২০২২ইং বৃহস্পতিবার সকাল ১০ টায় জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে রাষ্টে্রর ৮ বিশিষ্ট নাগরিককে সবুজ আন্দোলনের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হবে।

সংগঠনের পক্ষ থেকে অ্যাওয়ার্ড দেওয়ার জন্য তিন সদস্যের সিলেকশন কমিটি গঠন করা হয়। এ বছর গ্রীনম্যান অ্যাওয়ার্ড পাচ্ছেন মৌলিক উদ্ভাবনী, পরিবেশগত গবেষণা, প্রাকৃতিক সম্পদ উন্নয়নে ধারাণাপত্র তৈরিতে বিশেষ ভূমিকা রাখায় বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ (বিসিএএস) এর নির্বাহী পরিচালক ড. আতিক রহমান, হালদা নদীতে মাছের প্রজনন রক্ষা ও পানি দূষণ রোধে বিশেষ ভূমিকা রাখায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ মঞ্জুরুল কিবরিয়া, পরিকল্পিত নগরায়ন ও জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত জনগণের পুনর্বাসন প্রক্রিয়ায় বিশেষ ভূমিকা রাখায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইনস্টিটিউট ফর প্ল্যানিং এন্ড ডেভেলপমেন্ট এর নির্বাহী পরিচালক ড. আদিল মুহাম্মদ খান, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রায় ৪০০ প্রজাতির গাছ ৩৮ হাজার বৃক্ষরোপন করে সবুজ ক্যাম্পাস তৈরিতে ভূমিকা রাখায় অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে বিশেষ ভূমিকা রাখায় আরটিভি’র সিনিয়র রিপোর্টার মাইদুর রহমান রুবেল, ইনডিপেন্ডেন্ট টেলিভিশনের সিনিয়র ব্রডকাস্ট জার্নালিস্ট শাহরিয়ার অনির্বাণ, মাছরাঙা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার জাহেদ সেলিম ও সময় টিভি’র এসোসিয়েট সিনিয়র রিপোর্টার মার্জিয়া হাশমি মুমু।

সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বাপ্পি সরদার বলেন, বাংলাদেশের ৮ বিশিষ্ট নাগরিককে এ বছর “গ্রীনম্যান অ্যাওয়ার্ড” দিতে পেরে আমরা গর্বিত। প্রত্যেকেই নিজ নিজ অবস্থান থেকে নিজের পেশার প্রতি সম্মান রেখে এবং দেশপ্রেমের চেতনায় বলিয়ান হয়ে রাষ্ট্রকে আগামী প্রজন্মের জন্য নিরাপদ করতে পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে ভূমিকা রেখে চলেছেন। সবুজ আন্দোলন পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে সকলের সাথে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে বদ্ধ পরিকর।

সবুজ আন্দোলনের মহাসচিব মহসিন সিকদার পাভেল বলেন, “গ্রীনম্যান অ্যাওয়ার্ড” একদিন আন্তর্জাতিক পুরস্কারে রূপান্তরিত হবে। সকলের সহযোগিতার মাধ্যমে এগিয়ে যাবে আমাদের প্রাণের সংগঠন সবুজ আন্দোলন। আমি মনে করি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় তাদের সঠিক ভাবে পালন করলে পরিবেশ বিপর্যয় অনেকটাই রোধ করা সম্ভব।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

এরকম আরও বার্তা
স্বত্ব © ২০১৫-২০২২ এশিয়ান বার্তা  

কারিগরি সহযোগিতায় Pigeon Soft