1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. admin@asianbarta24.com : arifulweb :
  3. angelhome191@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  4. info@asianbarta24.com : Dev Team : Dev Team
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১১:৫৯ পূর্বাহ্ন
সর্বশেষ :
নাইক্ষ্যংছড়িতে ডিজিএফআই’র কর্মকর্তা নিহতের ঘটনায় ৩১ জনের বিরুদ্ধে মামলা নাইক্ষ্যংছড়িতে মাদ্রাসা শিক্ষার্থীর বিয়ে ঠেকালো ইউএনও ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণ সমাবেশ নয়াপল্টনেই হবে; মির্জা ফখরুল জীবনের পরম তৃপ্তি আর ভালোবাসায় জড়িয়ে আছে সলঙ্গার প্রিয় নীড়ের তৃতীয় লিঙ্গের বাসিন্দারা রাণীশংকৈলে ২০০ ফুট পতাকা নিয়ে আর্জেন্টিনা সমর্থকদের মিছিল জয়পুরহাট আইনজীবী সমিতি নির্বাচনে নৃপেন্দ্রনাথ সভাপতি  ও শাহীন সাধারণ সম্পাদক নির্বাচিত বঙ্গবন্ধুসেতু পূর্বপাড়ের বাগান থেকে অজ্ঞাত যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার মানবিক গুণাবলি বিকাশে লেখকদের ভূমিকা গুরুত্বপূর্ণ : লায়ন গনি মিয়া বাবুল গাইবান্ধা পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলামকে বদলি নতুন পুলিশ সুপার মো. কামাল হোসেন গাইবান্ধায় বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের ১ম জেলা সম্মেলন অনুষ্ঠিত

রাজশাহীতে গ্রীষ্মকালীন পেঁয়াজের উৎপাদন বৃদ্ধির লক্ষ্য বীজ, সারসহ আর্থিক সহায়তা দিচ্ছে সরকার

  • আপডেট করা হয়েছে : শনিবার, ২০ আগস্ট, ২০২২
  • ২ বার দেখা হয়েছে

মঈন উদ্দিনঃ গ্রীষ্মকালীন পেঁয়াজের আবাদ বৃদ্ধির লক্ষ্যে সারাদেশে বিনামূল্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ, রাসায়নিক সার সহ আর্থিক প্রণোদনা দিচ্ছে সরকার। সরকার কর্তৃক সরবরাহকৃত প্রণোদনার এই সার, বীজ ও অথের্র দ্বারা প্রায় ৩২ কোটি টাকারও বেশি গ্রীষ্ককালীন পেঁয়াজ বিক্রির সম্ভবনা রয়েছে বলে দাবি রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতর কর্তৃপক্ষের।
রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক মো. মাজদার হোসেন বলেন, সারাদেশে গ্রীষ্মকালীন পেঁয়াজের আবাদ বৃদ্ধি, আমদানি হ্রাস ও দেশে পেঁয়াজের ঘাটতি কমিয়ে ব্যবসায়ী সিন্ডিকেট থেকে পেঁয়াজের মূল্যবৃদ্ধি কমানোর লক্ষ্যেই সরকার এমন পদক্ষেপ নিয়েছেন।

জেলার এই কৃষি কর্মকর্তা জানান, চলতি খরিপ মৌসুমে (২০২২-২৩) গীষ্মকালীন পেঁয়াজ আবাদ বৃদ্ধির লক্ষ্যে দেশের প্রান্তিক চাষিদের মাঝে ২০২১-২২ অর্থ বছরের ‘কৃষি পুনর্বাসন সহায়তা’ খাত থেকে বিনামূল্যে গ্রীষ্মকালীন পেঁয়াজের বীজ, সার ও অন্যান্য উপকরণসহ রাজশাহীর ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য দুই হাজার গ্রীষ্মকালীন পেঁয়াজের বীজ ও এক কোটি ৭৫ লাখ ১৫ হাজার ৫০০ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। রাজশাহীর ৯টি উপজেলায় মোট ২ হাজার সুবিধাভোগী প্রান্তিক কৃষক পাবেন এই সরকারি প্রণোদনা।

তিনি আরও জানান, প্রণোদনার নীতিমালা মোতাবেক একজন কৃষক এক বিঘা জমির জন্য পাবেন এক কেজি পেঁয়াজের বীজ, ২০ কেজি ডিএপি সার ও ২০ কেজি এমওপি সার। এছাড়া চারা উৎপাদন খরচ বাবদ বিঘা প্রতি ২ হাজার ৮০০ টাকা করে পাবেন। জেলার ৯টি উপজেলার মধ্যে- পবায় ২৭০ কেজি, তানোরে ৭০ কেজি, মোহনপুরে ২০০ কেজি, বাগমারায় ২০০ কেজি, দুর্গাপুরে ৩০০ কেজি, পুঠিয়ায় ৩২০ কেজি, গোদাগাড়ীতে ২২০ কেজি, চারঘাটে ২০০ কেজি ও বাঘায় ২২০ কেজি করে মোট দুই হাজার কেজি গ্রীষ্মকালীন পেঁয়াজের বীজ বিতরণ করা হবে।

বন্ধুদের মাঝে শেয়ার করুন

এরকম আরও বার্তা
স্বত্ব © ২০১৫-২০২২ এশিয়ান বার্তা  

কারিগরি সহযোগিতায় Pigeon Soft