1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. admin@asianbarta24.com : arifulweb :
  3. angelhome191@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  4. info@asianbarta24.com : Dev Team : Dev Team
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৪:৪০ পূর্বাহ্ন
সর্বশেষ :
জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন রাজধানীর চকবাজারে পলিথিন কারখানায় আগুন নিয়ন্ত্রণে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নাটোরের কলেজ শিক্ষিকার মৃত্যুর নেপথ্যে উদঘাটন যারা আন্দোলন করছে তাদের কাউকে যেন গ্রেফতার করা না হয়: প্রধানমন্ত্রী কলেজছাত্রকে বিয়ে করা নাটোরের সেই শিক্ষিকার মরদেহ উদ্ধার জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও ঔষধ বিতরণ গোপালগঞ্জে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ৭টি উন্নয়ন প্রকল্প পরিদর্শণ করেছেন এলজিইডি’র প্রধান প্রকৌশলী নওগাঁর মহাদেবপুরে প্রাইভেট কার খাদে পড়ে স্বামী ও অন্তঃসত্ত্বা স্ত্রী নিহত নলডাঙ্গায় মোটরসাইকেল ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ২

রাজশাহী মহানগর পুলিশের কার্যক্রম পরিদর্শন করলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত

  • আপডেট করা হয়েছে : সোমবার, ২৫ জুলাই, ২০২২

মঈন উদ্দিনঃ বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) কার্যক্রম পরিদর্শন করেছেন। রবিবার বেলা সাড়ে ১১টায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আরএমপি সদর দপ্তরে পৌঁছান। এরপর রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক রাষ্ট্রদূতকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।


পরে তিনি রাজশাহী মেট্রোপলিটন পুলিশ সদর দপ্তর ও শাহ মখদুম থানা কম্পাউন্ডে অবস্থিত ভিকটিম সাপোর্ট সেন্টার, সাইবার ক্রাইম ইউনিট, অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টার ও সিআরটির কার্যক্রম পরিদর্শন করেন। প্রথমেই পুলিশ কমিশনারকে সঙ্গে নিয়ে রাষ্ট্রদূত ভিকটিম সাপোর্ট সেন্টার পরিদর্শন করেন। এ সময় রাষ্ট্রদূত পিটার হাস ভিকটিম সাপোর্ট সেন্টারে কর্মরত নারী পুলিশ সদস্যদের সঙ্গে মতবিনিময় করেন। ভিকটিম সাপোর্ট সেন্টারের সার্বিক কার্যক্রম তিনি সন্তোষ প্রকাশ করেন।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের আগমন উপলক্ষে আরএমপি সদর দপ্তর কনফারেন্স রুমে আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিকের সভাপতিত্বে সংক্ষিপ্ত পরিচিতি সভা হয়। সভা শেষে আরএমপির বিভিন্ন কাযক্রমের ওপর ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। ডকুমেন্টারিতে সাইবার ক্রাইম ইউনিট, হ্যালো আরএমপি অ্যাপ, অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টার, কিশোর গ্যাংয়ের ডিজিটাল ডাটাবেজ ও সিআরটিসহ আরএমপির বিভিন্ন কার্যক্রম তার সামনে তুলে ধরা হয়। পরে পুলিশ কমিশনার রাষ্ট্রদূতকে আরএমপির পক্ষ থেকে শুভেচ্ছা ক্রেস্ট দেন।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস আরএমপি সদর দপ্তর ও ভিকটিম সাপোর্ট সেন্টার পরিদর্শন শেষে দুপুর ১টায় আরএমপি পুলিশ লাইন্সে আরএমপির ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি) এবং বোম ডিস্পোজাল টিমের বিভিন্ন কার্যক্রম ও উপকরণ পরিদর্শন করেন। পরে দুপুর দেড়টায় তিনি আরএমপির সাইবার ক্রাইম ইউনিট ও অপারেশন কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টার পরিদর্শন করেন। তিনি এ ইউনিটের সদস্যদের ‘Investigating the Dark Web’ ট্রেনিংয়ের সনদপত্র বিতরণ করেন।

জঙ্গিবাদ দমনসহ সাহসিকতাপূর্ণ অভিযানের জন্য রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি) গঠন করেছে ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি)। বিশেষ টিম সোয়াটের আদলে ৩৩ সদস্য নিয়ে এ টিম গড়ে তোলা হয়েছে। যেকোনো সংকটময় পরিস্থিতিতে সাহসিকতা নিয়ে অভিযান পরিচালনা ছাড়াও জঙ্গিবাদ দমন ও সন্ত্রাসীদের গ্রেপ্তারে অভিযান পরিচালনার জন্য মাঠে কাজ করে আসছে সিআরটি ইতোমধ্যে আরএমপি সিআরটি আমেরিকান দূতাবাসের তত্ত্বাবধানে জর্ডান থেকে উন্নত প্রশিক্ষণ গ্রহণ করেছে।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট অ্যান্টি-টেররিজম অ্যাসিস্ট্যান্স (এটিএ), ইউএস অ্যাম্বাসি, ঢাকার তত্ত্বাবধানে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সাইবার ক্রাইম ইউনিট ও আরএমপির সিআরটি সদস্যদের দক্ষ করতে নিয়মিত প্রশিক্ষণ দিয়ে আসছে।

এরকম আরও বার্তা
স্বত্ব © ২০১৫-২০২২ এশিয়ান বার্তা  

কারিগরি সহযোগিতায় Pigeon Soft