1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. admin@asianbarta24.com : arifulweb :
  3. angelhome191@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  4. info@asianbarta24.com : Dev Team : Dev Team
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৩:১৫ পূর্বাহ্ন
সর্বশেষ :
জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন রাজধানীর চকবাজারে পলিথিন কারখানায় আগুন নিয়ন্ত্রণে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নাটোরের কলেজ শিক্ষিকার মৃত্যুর নেপথ্যে উদঘাটন যারা আন্দোলন করছে তাদের কাউকে যেন গ্রেফতার করা না হয়: প্রধানমন্ত্রী কলেজছাত্রকে বিয়ে করা নাটোরের সেই শিক্ষিকার মরদেহ উদ্ধার জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও ঔষধ বিতরণ গোপালগঞ্জে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ৭টি উন্নয়ন প্রকল্প পরিদর্শণ করেছেন এলজিইডি’র প্রধান প্রকৌশলী নওগাঁর মহাদেবপুরে প্রাইভেট কার খাদে পড়ে স্বামী ও অন্তঃসত্ত্বা স্ত্রী নিহত নলডাঙ্গায় মোটরসাইকেল ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ২

ভারতের কলকাতার শিয়ালদহে মেট্রো চালুতে ৭০ শতাংশ যাত্রী উধাও

  • আপডেট করা হয়েছে : রবিবার, ১৭ জুলাই, ২০২২

ডেস্ক রিপোর্ট: ভারতের কলকাতায় শনিবার চালু হয়েছে শিয়ালদহ-সেক্টর ফাইভ মেট্রো পরিষেবা। আর মাত্র ২৪ ঘন্টা কাটতে কাটতেই মাথায় হাত উল্টোডাঙ্গা-সেক্টর ফাইভ অটো চালকদের। এই রুটের অটো চালকদের কথায়, “একদিনেই যাত্রী কমেছে অন্তত ৭০ শতাংশ”।

গতকাল সকালটা অফিসযাত্রীদের জন্য অন্য ভাবেই শুরু হয়েছিল। অফিস যাত্রীদের মুখে ছিল চওড়া হাসি। সকাল ৬:৫৫ মিনিটে শিয়ালদহ মেট্রো স্টেশন থেকে মেট্রো পরিষেবা চালু হতেই যাত্রীদের মধ্যে দেখা গিয়েছিল উল্লাসের ছবি। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ মুখী ট্রেন ছাড়ে সকাল ৭ টায়। ইতিহাসের সাক্ষী হতে সকাল থেকেই ভিড় উপচে পড়েছিল গতকাল। প্রথম ট্রেনে চড়ার অভিজ্ঞতা স্মৃতির ডায়েরিতে তুলে রাখতে আগের দিনের রাত থেকেই অনেকেই নিয়েছিলেন প্রথম মেট্রো চড়ার প্রস্তুতি। আর মাত্র একদিন যেতে না যেতেই যাত্রী শূন্য বিধাননগর স্টেশন চত্বর।

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, এই মুহূর্তে অফিসটাইমে ১৫ মিনিট অন্তর ট্রেন চালানো হবে। বাকি সময় মেট্রো চলবে ২০ মিনিট অন্তর। শিয়ালদহ-সেক্টর ফাইভ মেট্রো চালু হতেই উল্টোডাঙ্গা থেকে অটো করে সেক্টর ফাইভে যারা নিত্য যাতায়াত করেন তাঁদের মধ্যে প্রায় ৯০ শতাংশ যাত্রীই বেছে নিয়েছেন মেট্রো পরিষেবাকে। আর তাতে করেই চেনা ভিড় উধাও। কার্যত যাত্রী শূন্য উল্টোডাঙ্গা স্টেশন চত্বর। অটোচালক রাজু দাস জানালেন ‘ গতকাল তাও বা যেটুকু যাত্রী হয়েছিল, আজ সকাল থেকে স্টেশন চত্বর ফাঁকা। এক থেকে দেড় ঘন্টা বসে থাকার পর যাত্রীর দেখা মিলছে! সেই ব্যস্ততা হটাৎ করেই উধাও হয়ে যাওয়াতে চিন্তার ভাঁজ পড়েছে অটো চালকদের”।

অপর এক অটোচালক, সুশান্ত প্রামানিকের কথায়,”করোনা কালে অনেকটাই ধাক্কা খেয়েছে ব্যবসা। সংসার চালাতে হিমশিম খেতে হয়েছে। ব্যবসা কিছুটা ঘুরে দাঁড়াতেই মেট্রো পরিষেবার কারণে একদিনেই ৭০ শতাংশ যাত্রী উধাও। আগামীদিনে আরও বেশি সংখ্যায় যাত্রী কমবে বলেই আশঙ্কা। সেক্ষেত্রে উপার্জনও কমবে। আজকের এই মূল্য বৃদ্ধির বাজারে সংসার চালানো দায় হয়ে দাঁড়াবে”।

সকাল থেকে চেনা ভিড় কার্যত উধাও। মাথায় হাত অটোচালকদের। এদিন সকালে ১১:৩০ বিধাননগর স্টেশনের সামনের রাস্তায় দেখা গেল সারি সারি অটো দাঁড়িয়ে। যাত্রী সংখ্যা প্রায় শূন্য। গুঁটি কয়েক যাত্রী নিয়েই অটো ছুটছে সেক্টর ফাইভের পথে। রবিবার ছাড়া সপ্তাহে প্রতিদিনই শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ চলাচল করবে মেট্রো। এই রুটে চলবে ১০০টি ট্রেন। নূন্যতম ভাড়া দশ টাকা। শিয়ালদহ থেকে শেষ ট্রেন ছাড়বে রাত ৯.৩৫-এ। সেক্টর ফাইভ থেকে শেষ ট্রেনের টাইম রাত ৯টা ৪০-এ।

তবে কেউ কেউ মেট্রো পরিষেবা চালু হওয়ার সঙ্গে সঙ্গে আরও বেশি কর্মসংস্থানের পক্ষে সওয়াল করেছেন। তাদের কথায়,”সেক্টর ফাইভ মানেই চাকরির খাসতালুক। সেখানে আরও বেশি কর্মসংস্থান তৈরি করা গেলে অন্তত যাত্রী অভাবে হন্যে হয়ে বসে থাকতে হবে না অটোচালকদের”।

এরকম আরও বার্তা
স্বত্ব © ২০১৫-২০২২ এশিয়ান বার্তা  

কারিগরি সহযোগিতায় Pigeon Soft