1. aknannu1964@gmail.com : AK Nannu : AK Nannu
  2. admin@asianbarta24.com : arifulweb :
  3. angelhome191@gmail.com : Mahbubul Mannan : Mahbubul Mannan
  4. info@asianbarta24.com : Dev Team : Dev Team
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৪:৪১ পূর্বাহ্ন
সর্বশেষ :
জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন রাজধানীর চকবাজারে পলিথিন কারখানায় আগুন নিয়ন্ত্রণে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নাটোরের কলেজ শিক্ষিকার মৃত্যুর নেপথ্যে উদঘাটন যারা আন্দোলন করছে তাদের কাউকে যেন গ্রেফতার করা না হয়: প্রধানমন্ত্রী কলেজছাত্রকে বিয়ে করা নাটোরের সেই শিক্ষিকার মরদেহ উদ্ধার জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও ঔষধ বিতরণ গোপালগঞ্জে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ৭টি উন্নয়ন প্রকল্প পরিদর্শণ করেছেন এলজিইডি’র প্রধান প্রকৌশলী নওগাঁর মহাদেবপুরে প্রাইভেট কার খাদে পড়ে স্বামী ও অন্তঃসত্ত্বা স্ত্রী নিহত নলডাঙ্গায় মোটরসাইকেল ও সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ২

বিশিষ্ট অভিনেত্রী শর্মিলী আহমেদ আর নেই

  • আপডেট করা হয়েছে : শুক্রবার, ৮ জুলাই, ২০২২

 

ডেস্ক রিপোর্টঃ

সাতটি রঙের মাঝে আমি মিল খুঁজে না পাই, জানি না তো কেমন করে কি দিয়ে সাজাই’- আবির্ভাব ছবিতে আঞ্জুমান আরার গাওয়া এ গানটিতে লিপসিংক করে বহুমাত্রিক অভিনেত্রী শর্মিলী আহমেদ দর্শক হৃদয়ে স্থান করে নিয়েছেন। তার ৬০ বছরের ক্যারিয়ারে এখনো দর্শক সেই গানটি গুণগুণ করে গাইতে থাকে। দর্শক হৃদয়ে একটি অনঢ় অবস্থান তৈরি করা এই অভিনেত্রী  ক্যান্সারে দীর্ঘদিন অসুস্থ থাকার পর ৮ জুলাই শুক্রবার ভোরে রাজধানীর উত্তরায় নিজ বাসায় মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। সম্প্রতি সর্বশেষ তাকে ২৯নম্বর কেমো দেওয়া হয়। তানিমা নামে তার একটি মেয়ে রয়েছে। ছোটবোন ওয়াহিদা মল্লিক জলি একজন তুখুড় থিয়েটার কর্মী। লক্ষ্য করার বিষয় হলো তিনি ৮ মে জন্মগ্রহণ করেছেন এবং মারা গেছেন ৮ জুলাই অর্থাৎ জন্ম ও মৃত্যু একই তারিখে তবে মাসটি ভিন্ন।

প্রয়াত অভিনেত্রী শর্মিলী আহমেদের বোন অভিনয় শিল্পী ওয়াহিদা মল্লিক জলি গণমাধ্যমকে জানান, বনানীতে স্বামীর কবরে শর্মিলী আহমেদকে সমাহিত করা হবে।

শর্মিলী আহমেদের মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে। টিভি তারকারা সামাজিক যোগাযোগ মাধ্যমে তাকে স্মরণ করে বিভিন্ন পোস্ট করছেন। সুবর্ণা মোস্তফা লিখেছেন, ‘আমার সুন্দর চাচী, খ্যাতিমান অভিনেত্রী শর্মিলী আহমেদ আজ সকালে তার নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার আত্মার শান্তি কামনা করছি।’ এমনি আরো অনেক।

শর্মিলী আহমেদের আসল নাম মাজেদা মল্লিক। চলচ্চিত্রে ক্যারিয়ার শুরু করার পর তার নাম পরিবর্তন করে রাখা হয় শর্মিলী আহমেদ। ১৯৬২ সালে রেডিওতে এবং ১৯৬৪ সালে চলচ্চিত্রে তার ক্যারিয়ার শুরু করেন। তিনি বাংলাদেশ টেলিভিশনের প্রথম ধারাবাহিক নাটক দম্পতিতে কাজ করেছেন। ১৯৭৬ সালে মোহাম্মদ মহসিন পরিচালিত আগুন নাটকে প্রথমবারের মত মায়ের ভূমিকা পালন করেছিলেন।

শর্মিলী আহমেদের ১৯৪৭ সালের ৮ মে মুর্শিদাবাদের বেলুর চাক গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী পিএন গার্লস হাই স্কুল থেকে ম্যাট্রিক পরীক্ষা পাস করেন। অভিনয়কে পেশা হিসেবে শুরু করেন ১৯৬৪ সালে। তারও আগে ১৯৬২ সালে রেডিওতে এবং ১৯৬৪ সালে চলচ্চিত্রে তার ক্যারিয়ার শুরু করেন। ৬০ বছরের বিরতিহীন অভিনয় ক্যারিয়ারে তিনি প্রায় ৪০০ নাটক ও ১৫০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন।

মঞ্চ, টিভি ও চলচ্চিত্রে সাবলীল অভিনেত্রী শর্মিলী আহমেদ প্রথমে নায়িকা পরবর্তী সময়ে মা, দাদি কিংবা ভাবির চরিত্রেও শক্তিশালী অবস্থান তৈরি করেছিলেন তিনি। শোবিজ অঙ্গনে সবার কাছে ‘মা’ হিসেবেই পরিচিত ছিলেন। সবাই তাকে ‘শর্মিলী মা’ বলেই ডাকতেন।

এরকম আরও বার্তা
স্বত্ব © ২০১৫-২০২২ এশিয়ান বার্তা  

কারিগরি সহযোগিতায় Pigeon Soft